Friday, November 1, 2019

বেমানান ~ স্বরূপ চট্টোপাধ্যায় এর একটি আধুনিক বাংলা কবিতা


*বেমানান*

আচ্ছা জগৎটা কি একটাই নাকি অনেকগুলো?
আমাদের সবার জগৎগুলো কেমন যেন ভিন্ন,
হঠাৎ করে কেনই বা আমার এলো এই চিন্তাগুলো?
এতদিন তো ভাবছিলাম তুমি ও আমি অভিন্ন।


আজ কেন জানিনা সবকিছু গেল গুলিয়ে,
মনে হচ্ছে তোমার জগতে আমি বেমানান?
আমি চেষ্টা করেও পারছিনা চলতে তাল মিলিয়ে;
আচ্ছা সত্যিই কি আমি এতটাই বেমানান?

আমি স্বপ্ন দেখি জোছনা রাতে শুধু দুজনে একসাথে হাঁটা..
তুমি চিন্তা কর দলবেঁধে নিকোটিন পোড়া ঘরে আড্ডা;
আমার স্বপ্নে আসে এই ব্যস্ত শহরের ভিড়কে টাটা,
তোমার ইচ্ছে হয়ত বা পুরো শহর কে নিয়েই আড্ডা।

তাই বলে কি আমি তোমাদের চোখে unsocial,
না গো আমিও ভালোবাসি নন্দনের সেই আড্ডা;
আমি হয়ত বা অন্য অনেকের চেয়ে বেশী jovial..
আমারও পছন্দ বিপ্লব থেকে CAA-NRC বা দিদি-মোদী আড্ডা।

কিন্তু তা বলে সেটা কি সবসময়?
মানুষের কোনো ব্যক্তিগত জীবন থাকবেনা?
থাকবেনা শুধু কেবল নিজেদের একান্ত সময়?
আমি চাই সেখানে অন্তত WhatsApp Facebook ঢুকবেনা।

এই চাওয়াটাই হয়ত বা তোমাদের চোখে বড্ড বেমানান..
শুধু একান্তে প্রেম চাওয়া তোমাদের যুগে backdated চিন্তা,
কিন্তু আমার চোখে যে প্রেমের Facebook live টাই বেমানান;
ছাড়ো হয়ে যাই আধুনিক, এবার তাহলে করি আড্ডায় প্রেমের চিন্তা।।

~ *স্বরূপ চট্টোপাধ্যায়*


প্রথমবার পুরোপুরি এখনকার style এ কবিতা লিখলাম (with few English words)।
কেমন লাগলো দয়া করে জানাবেন।



Please  see other posts in this blog page by clicking "Home" or from "My Favorite Posts" / "Popular Posts" / "Archives" sections, and if any remarks please feel free to post. 
 Thanks & Vande Mataram!!
Saroop Chattopadhyay.

3 comments:

Some recent posts

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কব...