Saturday, August 8, 2020

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কবচ পরতেন। তার অনেক ইতিহাস আছে। এই কবচ সম্পর্কে শ্রীমাকে অলৌকিক উপায়ে তিনি একবার সতর্ক করেছিলেন, তা চিরকাল স্মরণে রেখেছিলেন শ্রীমা। দক্ষিণেশ্বর কালীবাড়িতে শ্রীরামকৃষ্ণ শুধুমাত্র আত্মভাবেই ৺ভবতারিণী মায়ের দর্শন পেয়েছিলেন। 
আরাধ্য দেবীর দর্শন লাভের পর তাঁর সাধ হয়েছিল নিজের কুলদেব ৺রঘুবীর রামচন্দ্রকেও দেখবার। সফল হয়েছিলেন তিনি। রামচন্দ্র ও লক্ষ্মণকে তিনি যেমন দেখেছেন, তেমনই দেখেছেন সীতাদেবীকে প্রণামরত হনুমানকে।

শ্রীরামকৃষ্ণের অন্যতম গুরু ছিলেন রামায়েৎ বৈষ্ণব জটাধারী। তাঁর কাছেই শ্রীরামকৃষ্ণ রামচন্দ্রের শিশুমূর্তির পূজা শিখেছিলেন। জটাধারী, শ্রীরামকৃষ্ণ ও রামলালা এই তিনজনের লীলাবৈচিত্রে দক্ষিণেশ্বর প্রাঙ্গন মেতে উঠেছিল। সেই পবিত্র রামলালার বিগ্রহ জটাধারীর কাছ থেকে গুরু পরম্পরায় পেয়েছিলেন শ্রীরামকৃষ্ণ। জটাধারী শ্রীরামকৃষ্ণকে ভালোবাসতেন। তিনিও বুঝেছিলেন রামলালার সার্থক উত্তরসূরী হিসেবে শ্রীরামকৃষ্ণই যথার্থ। জটাধারীর মতো প্রাজ্ঞ বৈষ্ণব গুরু নিশ্চয়ই বুঝেছিলেন তাঁর এই দিব্য শিষ্যের কুলদেবতা ৺রঘুবীরই। এর চেয়ে বড় আধার আর কোথায় পাবেন? রামলালা থেকে গিয়েছিল শ্রীরামকৃষ্ণের কাছেই।
শ্রীরামকৃষ্ণ ছেলেবেলা থেকেই রামচন্দ্রের প্রতি অনুরক্ত ছিলেন। নিজেও হয়ে উঠেছিলেন রামায়ণের অনন্য ভাষ্যকার, সেই সম্পর্কে আমার ‘রামায়ণ ও রামকথা : কথামৃত প্রসঙ্গে’ বইতে বেশ কিছু লিখেছি, এখানে আর তা পুনরাবৃত্ত করার প্রয়োজন নেই। শুধু এটুকুই বলব, শ্রীরামকৃষ্ণের মতো করে রামচন্দ্র ও রামায়ণকে খুব কম বাঙালিই বুঝেছেন। এই বঙ্গদেশ কৃত্তিবাসী রামায়ণের দেশ। এই বঙ্গদেশ এখনও সীতার দুঃখে চোখের জল ফেলে। এই সেই বঙ্গদেশ যেখানে এখনও রামায়ণে তুলসী অর্পণ হয়। এখানে রামচন্দ্রের প্রাচীনত্বের প্রশ্ন তোলাই বৃথা। রাজনৈতিক মতাদর্শগত বিভেদ মুছুক। আধ্যাত্মিকতার আলোয় আলোকিত হোক শ্রীরামকৃষ্ণের রাম ও রামায়ণচর্চার ভূমি, আমাদের বঙ্গদেশ। শুভ হোক। শুভ হোক। শুভ হোক।

কিন্তু ওনারা বললেন রামচন্দ্র বাঙ্গলার সংস্কৃতি নয় ( ভাবখানা এমন যেন লেনিন, চে-গু, মাও সব যাদবপুরে জন্মেছে)..... এইতো সেদিন, গরু-বিকাশ আপত্তি তুললেন, যে রামকৃষ্ণ মিশন এর মাটি ভূমিপূজোন এ কেন যাবে??
যাইহোক, ওনারা অনেক বোঝেন.....

#collected #SriramRaghavan #RamMandirAyodhya #sriram #RamMandir #paramhanshamathomission 


Please see other posts in this blog page by clicking "Home" or from "My Favorite Posts" / "Popular Posts" / "Archives" sections, and if any remarks please feel free to post. Thanks & Jai Hind!! Saroop Chattopadhyay.

No comments:

Post a Comment

Some recent posts

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কব...