Sunday, August 2, 2020

স্বামীজি ও নেতাজীকে নিয়ে মিথ্যাচার আর কতদিন চলবে?

"উত্তিষ্ঠত জাগ্রত প্রাপ্য বরান নিবোধত !"
কঠোপনিষদের এই লাইনগুলো স্বামীজির বড় প্রিয় ছিল ! 

নিজের বক্তৃতায় তিনি পরাধীনতার গ্লানিতে ন্যুব্জপৃষ্ঠ দেশবাসীকে মুক্তির বার্তা দেন। অনুপ্রাণিত হন দেশের নানা প্রান্তের বিপ্লবীসত্তা। তাঁর শিষ্যা ভগিনী নিবেদিতা একসময় আইরিশ বিপ্লবের সাথে যুক্ত ছিলেন ! যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় নিবেদিতার প্রিয় ছিলেন । সুভাষচন্দ্রের জীবনে স্বামীজির প্রভাব বহুচর্চিত।

বিশ্ববরেণ্য স্বামী বিবেকানন্দ আজও কতটা প্রাসঙ্গিক "পরিব্রাজক", "প্রাচ্য ও পাশ্চাত্য" প্রমুখ বইগুলি তার প্রমাণ ।
কিন্তু দুর্ভাগ্য আমাদের, অশিক্ষিত মূর্খরা সেই স্বামীজির পবিত্র সত্তাকে কলুষিত করতে ছাড়েনা।

সামান্য নেগেটিভ পাবলিসিটি পাওয়া নয়, এর পিছনে অন্য এক গভীর অভিসন্ধি আছে । ছদ্ম হিন্দুত্ববাদের জিগির তুলে, নিজেকে আর. এস্. এস্. -এর লোক বলেও সে প্রমাণ করতে চায়, এমনটা শোনা যায় । রামকৃষ্ণ মিশনের কোন বইতে স্বামীজির সন্ন্যাসের বৈধতা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে আমিও জানতে চাই । এমন চটকদার মিথ্যে কেউ শুনেছেন ?

হ্যাঁ এইসব মূর্খ ও তাদের পৃষ্ঠপোষকরাই ফৈজাবাদের সন্ন্যাসী ভগবানজি, যাঁকে অনেকেই সুভাষচন্দ্র বসু বলেই মনে করেন, তাঁকে রামমন্দির আন্দোলনের কর্ণধার বলে ঝুরি ঝুরি মিথ্যে প্রচার করে । এতটাই অশিক্ষিত এরা যে কিছুদিন আগে সুভাষচন্দ্রের সাথে প্রবীণ সোস্যালিস্ট নেতা স্বামী সহজানন্দের ছবিকে পুরীর শঙ্করাচার্য্য বলে প্রচার করছিল । আজ বর্ণবাদী আক্রমণ এল স্বামী বিবেকানন্দের উপর।

জানি না এদের হয়ত আর. এস্. এস্. -এ অনেক পরিচয় । তবে আমার সীমিত পঠন পাঠনে যতটুকু বুঝি, এমন বিকৃত মনস্কতা কোন মাস মুভমেন্ট করা রাজনৈতিক দলই সমর্থন করে না।

সমালোচকদের শুভবুদ্ধির উদয় হোক, আশা রাখব। স্বামীজির বই অশিক্ষিতদের উন্মুক্ত করুক !
PC: Facebook 

Please see other posts in this blog page by clicking "Home" or from "My Favorite Posts" / "Popular Posts" / "Archives" sections, and if any remarks please feel free to post.

Thanks & Jai Hind!! Saroop Chattopadhyay.

No comments:

Post a Comment

Some recent posts

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কব...