Friday, August 14, 2020

আত্মনির্ভর ভারত ও HAL


#HAL ( Hindustan Aeronautics Limited) নির্মিত #LCH (Light Combat Helicopter) দুটো ভারত চীন সীমান্ত লাদাখে যুদ্ধসামগ্রী সহ অধিক উচ্চতায় কমব্যাট পেট্রোলিং করছে গত এক সপ্তাহ ধরে ।।

এরমধ্যে মজার বিষয় হলো ভারতীয় বায়ুসেনা ও হ্যালের মধ্যে কোনো অফিশিয়াল ডিলই হয় নি ।। বায়ুসেনার অনুরোধে জরুরি ভিত্তিতে দুটো LCH কে HAL লাদাখে পাঠায় কিছু দিন আগে, অন্য দিকে HAL এর কাছে ১০০+ LCH তৈরী হয়ে বসে ছিল বা এখনও আছে।।

লাদাখ সীমান্তে অ্যাপাচের মতো  হেলিকপ্টার আগে থেকেই মোতায়েন ছিল তার পরিপূরক হিসেবে অধিক উচ্চতায় ভারতের তৈরি LCH এর জুড়ি মেলা ভার ।। দীর্ঘ কদিনের সবরকম পরীক্ষা নিরীক্ষার পর আজ LCH সর্বসম্মতি পায় ।। ভারতীয় বায়ুসেনা ও স্থলসেনা মিলিয়ে মোট ১৬০+ টি LCH দরকার, তবে আপাতত ১৫ টি যার মধ্যে ১০ টি বায়ুসেনা ও ৫ টি স্থলসেনাকে খুব জলদি HAL-LCH সরবরাহ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে হিন্দুস্থান অ্যারোনটিকস্ লিমিটেড।। 

প্রসঙ্গত বলে রাখি ১৯৯৯ এর কার্গিল যুদ্ধের সময় আমাদের অধিক উচ্চতায় লড়ার জন্য এই ধরনের হেলিকপ্টারের অভাব ছিল তখন পাকিস্তানি সেনার বাঙ্কার ধ্বংস করতে রাশিয়ার তৈরি পন্য পরিবাহী হেলিকপ্টার MI17 কে রাতারাতি অ্যাটাক হেলিকপ্টারে রূপান্তরিত করা হয়েছিল কাজ চালানোর জন্য ।‌। এটা অপারেশন সফেদ সাগরে সাময়িক সফলতা পেলেও পাকিস্তানী জঙ্গিসেনা একটি MI17 হেলিকপ্টারকে শট ডাউন করতে পেরেছিল ।।

সেই সময় থেকে শিক্ষা নিয়ে এই স্বদেশী LCH & Rudra নির্মানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল 2004 এ, প্রথম প্রোটোটাইপের ফ্লাইং টেস্ট হয় ২০১০ এ এরপর আরো ৪ টি প্রোটোটাইপ বানানো হয় সবরকম পরীক্ষা নিরীক্ষার জন্য ,আজ এতো বছরের প্রচেষ্টা সার্থক হতে চলেছে HAL এর হাত ধরে এটা খুব গর্বের বিষয় ।। (এই হেলিকপ্টারটির একটি রেকর্ড আছে পৃথিবীর সবচেয়ে উচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন গ্লেসিয়ারে ১৫৮০০ ফিট উচ্চতার হেলিপ্যাডে এটি একাধিকবার ল্যান্ড করেছে )

দেরিতে হলেও এটা যে #আত্মনির্ভরতার ক্ষেত্রে আরো একটা ধাপগুলো এগিয়ে দিল সেটা আর বলার অপেক্ষা রাখে না ।।

জয় হিন্দ👌🇮🇳💪🇮🇳👍

ফেসবুক থেকে সংগ্রহীত পরে পরিমার্জিত।
©️সৌভিক সিংহ 
Via: দীপাঞ্জন গীরি।


Please see other posts in this blog page by clicking "Home" or from "My Favorite Posts" / "Popular Posts" / "Archives" sections, and if any remarks please feel free to post. Thanks & Jai Hind!! Saroop Chattopadhyay.

No comments:

Post a Comment

Some recent posts

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কব...